ছাগলের খামারের মাচা তৈরির পদ্ধতি

ছাগলের খামার বাংলাদেশে প্রেক্ষাপটে একটি লাভজনক প্রকল্প। বহু তরুণ যুবক এই ছাগলের খামার গড়ে বেকারত্ব দূর করেছেন। কিন্তু প্রায়ই অনেক খামারি ছাগলের খামাদের মাচা সঠিক ভাবে তৈরি করতে পারেন না। তাদের জন্যই মুলত আজকেই এই পোস্টটি।

ছাগলের মাচা বা বাসস্থান ছন, গোল পাতা, খড়, টিন বা ইটের তৈরি হতে পারে। তবে ঘরের ভিতর বাঁশ বা কাঠের মাচাঁ তৈরি করে তার উপর ছাগল রাখতে হবে।

প্রথম পদ্ধতিঃ

মাচা তৈরি : ছাগলের ঘর যে ধরনের হোক না কেন ঘরের ভেতরে বাঁশ বা কাঠের মাচা তৈরি করে তার ওপর ছাগল রাখতে হবে। একটি মাচা তৈরি করতে ১৫০-২০০ টাকা খরচ হয়। বিভিন্নভাবে ছাগলের মাচা তৈরি করা যায়। বাঁশের বাতা দিয়ে চকির মতো করে করা যায়। আবার বাঁশের বাতা মোটা সুতা দিয়ে বুনিয়ে ফোল্ডিং (Folding) মাচা তৈরি করা যায়, যা রাতে ছাগলের জন্য ব্যবহার করে সকালে মুড়িয়ে/গুটিয়ে উঠিয়ে রাখা যায়। কম জায়গায় ফোল্ডিং মাচা ব্যবহার করা সুবিধাজনক। কাঠের চকিও মাচার বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। মাচার উচ্চতা ১.৫ মিটার (৫ ফুট) এবং মাচা থেকে ছাদের উচ্চতা ৬-৮ ফুট হতে হবে। গোবর ও প্রস্রাব পড়ার সুবিধার্থে বাঁশের চটা বা কাঠকে ১ ইঞ্চি ফাঁকা রাখতে হবে। মাচার নিচে থেকে সহজে গোবর ও প্রস্রাব সরানোর জন্য ঘরের মেঝে বরাবর উঁচু করে দুই পাশে ঢালু (২%) রাখতে হবে। মেঝে মাটির হলে সেখানে পর্যাপ্ত বালু মাটি দিতে হবে। ছাগলের ঘরের দেয়াল, মাচার নিচের অংশ ফাঁকা এবং মাচার ওপরের অংশ এম এম ফ্ল্যাক্সিবল নেট হতে হবে। শীতকালে রাতে মাচার ওপর দেয়াল চট দিয়ে ঢেকে দিতে হবে। শীতের সময় মাচার ওপর ৪-৫ ইঞ্চি পুরু খড়ের বেডিং বিছিয়ে দিতে হবে।
প্রতিদিন মাচা পরিষ্কার করতে হবে। সপ্তাহে ১ দিন জীবাণুনাশক ওষুধ স্প্রে করতে হবে। ভেঙে গেলে সাথে সাথে মেরামত করতে হবে। মাচা শক্ত ও মজবুত হতে হবে।

২য় পদ্ধতিঃ

মাচাঁর উচ্চতা 1.0 মিটার {3.50 ফুট}

মাচাঁ থেকে ছাদের উচ্চতা 1.8-2.4 মিটার (6-7.50) ফুট হবে।

গোবর বা চনা পড়ার সুবিধার্থে বাঁশের চটা বা কাঠকে 1 সেঃ মিঃ ফাঁকা রাখতে হবে।

মাচাঁর নিচ থেকে সহজে গোবর ও চনা সরানোর জন্য ঘরের মেঝে মাঝ বরাবর উঁচু করে দুই পার্শ্বে ঢালু (2%) রাখতে হবে।

মেঝে মাটি হলে সেখানে পর্যাপ্ত বালি মাটি দিতে হবে। ছাগলের ঘরের দেয়াল, মাচাঁর নিচে অংশ ফাঁকা এবং মাচাঁর উপরের অংশ “এম, এম, ফ্লাক্সিবল” নেট হতে পারে।

বৃষ্টি যেন সরাসরি না ঢুকে সে জন্য ছাগলের ঘরের চালা 1.0-1.5মিঃ (3.50-4 ফুট) ঝুলিয়ে দেয়া প্রয়োজন।

শীতকালে রাতের বেলায় মাচাঁর উপর দেয়ালকে চট দিয়ে ঢেকে দিতে হবে।

শীতের সময় মাচাঁর উপর 9-11 সেঃ মিঃ {3-4} ইঞ্চি পুরু খড়ের বেডিং বিছিয়ে দিতে হবে।

উপরের নিয়মগুলি অনুসরণ করলে আপনি অতি সহজেই ছাগলের জন্য একটি আদর্শ মাচা তৈরি করে ফেলতে পারবেন।

মাচায় ছাগল পালনের সুবিধাসমূহ : ১. সর্দি-কাশি, নিউমোনিয়া রোগ হবে না, ২. কৃমি, উকুন, চর্মরোগ কম হবে। ৩. প্রস্রাব, গোবর সাথে সাথে নিচে পড়ে যায়। ফলে শরীর পরিষ্কার থাকে। ৪. শীতকালে ঠাণ্ডা কম লাগে, ৫. মাচার ওপর ও নিচ দিয়ে বাতাস চলাচল করে বিধায় মাচা শুকনো থাকে,যা ছাগলের জন্য আরামদায়ক। ৬. সর্বোপরি ছাগলের স্বাস্থ্য ভালো থাকে ও উৎপাদন বৃদ্ধি পায়।